বাংলাদেশ , মঙ্গলবার, ২৬ মে ২০২০

মোনালিসাকে বিক্রি করতে পারে ফ্রান্স সরকার

প্রকাশ: ২০২০-০৫-২২ ১০:০৪:৫০ || আপডেট: ২০২০-০৫-২২ ১০:০৪:৫০

অনলাইন ডেস্ক : বিশ্বব্যাপী করোনাভাইরাসের পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে পুরো বিশ্ব। ক্ষতিগ্রস্ত হচ্ছে ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে অর্থনীতিও। এই করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে নিম্ন আয়ের মানুষেরা। তেমনি করোনা পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে ফ্রান্সের সরকার। দিনের পর দিন পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। আর্থিক মন্দা মেটাতে এবার লিওনার্দো দ্য ভিঞ্চির অমর সৃষ্টি মোনালিসা চিত্রকর্ম বিক্রি করতে পারে ফ্রান্সের সরকার। দিনের পর দিন লকডাউনের জেরে অর্থনীতিতে ধস নেমেছে।
তাই মোনালিসা বিক্রির পথে হাঁটতে পারে ফ্রান্সের সরকার। এদিকে ফ্রান্সের স্বনামধন্য প্রযুক্তি প্রতিষ্ঠান ফেবারনোভালের প্রতিষ্ঠাতা স্টেফানে ডিস্টিঙ্গুইন জানিয়েছেন, মোনালিসা বিক্রি হলে বড় রকমের আর্থিক সহায়তা পাওয়া যাবে। তা দিয়ে করোনা পরিস্থিতি অনেকটাই সামাল দেওয়া যাবে। ইতালির জনপ্রিয় পেইন্টার সিভিচ্চি অবশ্য এমন সিদ্ধান্তের বিরোধিতা করেছেন।
তিনি বলেছেন, সেটি শিল্পকর্মটি লুভরে রয়েছে ঠিকই। তবে এটি ফ্রান্সের সম্পদ নয়। তাই এই শিল্পকর্ম বিক্রি করা আইনত দণ্ডনীয়। ওয়ার্ল্ড পেইন্টিং ফোরামের তরফেও জানানো হয়েছে, শিল্পকর্মটি বিক্রি করা হলে তারা ফ্রান্সের সরকারের বিরুদ্ধে মামলা করবে। তবে ফ্রান্সের অর্থনীতিতে দারুন প্রভাব ফেলেছে করোনা। এই দুর্যোগ কাটিয়ে উঠতে কী করণীয় তা বুঝে উঠতে পারছে না ফ্রান্সের সরকার। সূত্র: আলজাজিরা

ট্যাগ :