বাংলাদেশ , মঙ্গলবার, ২৬ মে ২০২০

ফোনেই হবে বন্দীদের ঈদ আনন্দ ভাগাভাগি

প্রকাশ: ২০২০-০৫-২২ ১৫:১৯:৫৭ || আপডেট: ২০২০-০৫-২২ ১৫:১৯:৫৭

অনলাইন রিপোর্ট : করোনা সংক্রমণ রোধে দেশের কারাগারগুলোতে বন্দীদের সঙ্গে স্বজনদের সরাসরি সাক্ষাত বন্ধ রয়েছে। যা অব্যাহত থাকবে ঈদের দিনেও। তবে এবার পরিবারের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে ফোনে কথা বলার সুযোগ পাবেন কারাবন্দীরা। শুধু ঈদ উপলক্ষেই না, করোনা সংক্রমণের শুরু থেকেই বন্দীদের জন্য করা হয়েছে এই ব্যবস্থা।
দেশে করোনা সংক্রমণ শুরুর পর মার্চের শেষে দিকে ৬৮টি কারাগারের সবগুলোতে বন্দীদের সঙ্গে স্বজনদের সাক্ষাত সীমিত করে মাসে একদিন করা হয়। এপ্রিলের শুরুতে তা একেবারেই বন্ধ করে দেয় জেল কর্তৃপক্ষ। এর বিকল্প হিসেবে কারাবন্দীদের সঙ্গে স্বজনদের টেলিফোনে সাক্ষাতের ব্যবস্থা শুরু করে কারা কর্তৃপক্ষ।
এ প্রসঙ্গে অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল মো. আবরার হোসেন বলেন, দেশের কারাগারগুলোতে করোনা সংক্রমণ রোধে সর্বোচ্চ সতর্কাবস্থায় আছে কারা কর্তৃপক্ষ। এরই অংশ হিসেবে বন্দীদের সঙ্গে স্বজনদের সরাসরি সাক্ষাত পুরোপুরি বন্ধ করে দেয়া হয়েছে। তবে চালু করা হয়েছে ফোনে কথা বলা। যা দেশের কারাগারের ২৩২ বছরের ইতিহাসে কখনো হয়নি।
তিনি বলেন, টাঙ্গাইল কারাগারে বন্দীদের সঙ্গে স্বজনদের ফোনে কথা বলার একটি পাইলট প্রজেক্ট চালু হয়। করোনা পরিস্থিতিতে এখন দেশের সবগুলো কারাগারেই এই সুবিধা চালু করা হয়েছে।
লকডাউন তুলে নেয়ার পর বন্দীদের সঙ্গে স্বজনদের ফোনে কথা বলার সুযোগ অব্যাহত থাকবে কিনা তা সরকার সিদ্ধান্ত নিবে বলে জানান তিনি।

ট্যাগ :