বাংলাদেশ , বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০

করোনা প্রসঙ্গ : একদিনে লাখেরও বেশি শনাক্ত, মৃত্যু ৩ হাজার

প্রকাশ: ২০২০-০৬-০৯ ০৪:২৩:৫৬ || আপডেট: ২০২০-০৬-০৯ ০৪:২৩:৫৬

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসের তাণ্ডব দিন দিন বাড়ছেই। গত এক সপ্তাহের মতো আজও বিশ্বজুড়ে এক লাখেরও বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। এতে আক্রান্ত ৭২ লাখের কাছাকাছি পৌঁছেছে।
করোনাভাইরাসে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, সোমবার প্রায় তিন হাজার মানুষের প্রাণ গেলো করোনাভাইরাসে। এতে মোট প্রাণহানি চার লাখ আট হাজার ছাড়িয়েছে। তবে স্বস্তির খবর হচ্ছে এরইমধ্যে ৩৫ লাখ ৩৫ হাজার মানুষ করোনা থেকে সুস্থ হয়েছেন।
যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, ২১ মে থেকে এ পর্যন্ত মাত্র পাঁচ দিন বিশ্বে দৈনিক করোনা শনাক্তের সংখ্যা এক লাখের নিচে ছিল। আর গত ৩ জুন এক দিনে সর্বোচ্চ শনাক্তের সংখ্যা ছিল এক লাখ ৩০ হাজার ৪০০ জন।
যুক্তরাষ্ট্রে দীর্ঘ ১৫ দিন পর আবারও ৫শ’র ঘরে নামলো মৃত্যুহার। সবমিলিয়ে দেশটিতে মারা গেছেন এক লাখ ১৩ হাজারের বেশি মানুষ। সংক্রমিত সোয়া ২০ লাখের বেশি। বর্তমান হটস্পট ব্রাজিলে সাত লাখ ছাড়ালো আক্রান্তের সংখ্যা। একদিনে ৮১৩ জন মারা গেছে লাতিন দেশটিতে। ইউরোপে করোনাভাইরাস অনেকটাই নিয়ন্ত্রণে এলেও গত দু’মাসে ৭৫ শতাংশ মৃত্যুই হয়েছে উত্তর ও দক্ষিণ আমেরিকা এবং দক্ষিণ এশিয়ায়।

ট্যাগ :