বাংলাদেশ , বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০

এসএসসি’র পুনঃনিরীক্ষণের সম্ভাব্য ফল ৩০ জুন

প্রকাশ: ২০২০-০৬-০৯ ০৬:০০:৩০ || আপডেট: ২০২০-০৬-০৯ ০৬:০০:৩০

অনলাইন ডেস্ক : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার প্রকাশিত ফল চ্যালেঞ্জ করে মোট ৫২ হাজার ২৪৬টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছে শিক্ষার্থীরা। গত ৬ মে প্রকাশিত এসএসসির এই ফল চ্যালেঞ্জ করে আবেদন করেছে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে ২০ হাজার ৫৫০ জন শিক্ষার্থী। এর মধ্যে সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে ইংরেজি বিষয়ে। চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এ তথ্য নিশ্চিত করেছে।

শিক্ষাবোর্ডের তথ্যমতে, শিক্ষার্থীরা ইংরেজি বিষয়ে আবেদন করেছে ৬ হাজার ৭৩৯টি, গণিত বিষয়ে ৪ হাজার ৭২৮টি, রসায়ন বিষয়ে ৪ হাজার ৩৩০টি, জীববিজ্ঞান বিষয়ে ৩ হাজার ৫১৬টি, বাংলার বিষয়ে ৩ হাজার ২২৮টি, বাংলাদেশ ও বিশ্বপরিচয়ের ৩ হাজার ৮৪টি, পদার্থ বিজ্ঞানের ২ হাজার ৭৬৫টি, ইসলাম ধর্মে ২ হাজার ৪০টি, তথ্যপ্রযুক্তির ১ হাজার ৯৮৪টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছে।

এছাড়া বিজ্ঞান বিষয়ে ১ হাজার ৫৮৫টি, উচ্চতর গণিতে ১ হাজার ৩৬৬টি, হিসাব বিজ্ঞানে ১ হাজার ২৮৭টি, কৃষি শিক্ষায় ১ হাজার ২৮৪টি, ব্যবসায় উদ্যোগে ১ হাজার ১৬৯টি, ফিন্যান্স ও ব্যাংকিংয়ে ১ হাজার ৫৯টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছে। একইভাবে ভূগোলে ৭৫১, হিন্দু ধর্মে ৪৯৯, খ্রিস্টান ধর্মে ৫, বৌদ্ধ ধর্মে ১৫৩, পৌরনীতিতে ১৮৩, অর্থনীতিতে ৫০, গার্হস্থ্য বিজ্ঞানে ১৮৬ এবং বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা বিষয়ে ২৮৫টি আবেদন করা হয়েছে।

এ সম্পর্কে জানতে চাইলে শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ জানান, গত ৬ মে প্রকাশিত এসএসসি’র ফল চ্যালেঞ্জ করে ২০ হাজার ৫৫০ জন শিক্ষার্থী আবেদন করেছে। মোট ৫২ হাজার ২৪৬টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য এই আবেদন করেছে শিক্ষার্থীরা। এর মধ্যে সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে ইংরেজি বিষয়ে। পুনঃনিরীক্ষণের আবেদনের ফল প্রকাশের সম্ভাব্য তারিখ আগামী ৩০ জুন।

ট্যাগ :