বাংলাদেশ , মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০

অবনতির দিকে বৈশ্বিক করোনা পরিস্থিতি -বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশ: ২০২০-০৬-০৯ ০৭:১০:৫২ || আপডেট: ২০২০-০৬-০৯ ০৭:১০:৫২

আন্তর্জাতিক ডেস্ক : প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি ক্রমেই খারাপের দিকে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস অ্যাধনম গেব্রিয়াসেস। গতকাল করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে ব্রিফিংয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান সাংবাদিকদের বলেন, চীন থেকে গত ডিসেম্বরে যে ভাইরাস ছড়িয়ে পড়ার খবর মিলেছিল, ধীরে ধীরে তার কেন্দ্রস্থল হয়ে ওঠে পূর্ব এশিয়া ও ইউরোপের দেশগুলো। ইতালিতে মৃত্যুমিছিল শুরু হয়ে যায়। তবে ইতালি এখন সংক্রমণের রাশ টেনেছে অনেকটাই। সেখানে আক্রান্তের সংখ্যা দুই লাখ ৩৫ হাজারের কাছাকাছি। সে তুলনায় সংক্রমণের হিসাবে ইতালিকে টপকে গেছে ব্রাজিল, রাশিয়া, স্পেন, যুক্তরাজ্য ও ভারত।
তিনি আরো বলেন, গত ১০ দিনের ৯ দিনে বিশ্বজুড়ে ১ লাখের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। এরমধ্যে গত রোববার রেকর্ড সংক্রমণ ধরা পড়ে। একদিনে আক্রান্ত হয় এক লাখ ৩৬ হাজার মানুষ, যা এযাবৎকালের মধ্যে সর্বাধিক।
এরইমধ্যে নিউজিল্যান্ড করোনামুক্ত হলেও ব্রাজিলের করোনা পরিস্থিতি উদ্বেগজনক। দেশটিতে আক্রান্ত সাত লাখের বেশি। মৃত্যু হয়েছে ৩৭ হাজার। একটি সমীক্ষা প্রতিবেদনে অনুমান করা হয়েছে, চলতি জুনের শেষ নাগাদ সংক্রমণের সংখ্যা ১০ লাখ ছাড়াবে। মৃত্যু হবে মোট ৫০ হাজারের বেশি মানুষের। ব্রাজিলের সবচেয়ে ক্ষতিগ্রস্ত শহর সাও পাওলোর আকাশ থেকে তোলা ছবিতে দেখা গেছে, কবরস্থানগুলোতে সারি করে মাটি খুঁড়ে জায়গা তৈরি করা হচ্ছে গণকবর দেয়ার জন্য। সংক্রমণের হার বৃদ্ধির জন্য প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর ওপরেই দোষ চাপিয়েছেন অনেকে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, আগামী দিনে মধ্য ও দক্ষিণ আমেরিকায় করোনার সংক্রমণ ও এর কারণে মৃত্যু আরো বাড়বে। কিছু দেশ অর্থনীতিকে চাঙা করতে লকডাউন শিথিল করার কথা ভাবছে। কিন্তু তাতে বিপদ আরো বাড়বে। টেড্রস আধানম জানিয়েছেন, গত রোববার বিশ্বে যত সংক্রমণ শনাক্ত হয়েছে, তার ৭৫ শতাংশই ছিল আমেরিকা ও দক্ষিণ এশিয়ার অন্তত ১০টি দেশে।
আমেরিকার জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যমতে, বিশ্বে করোনার সংক্রমণ ৭০ লাখ ছাড়িয়েছে। মৃত্যু চার লাখেরও বেশি। এর মধ্যে যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি সবচেয়ে বেশি শঙ্কাজনক। সেখানে আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে। মৃত্যু এক লাখের বেশি।

ট্যাগ :