বাংলাদেশ , বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০

কক্সবাজার উত্তর বন বিভাগের অভিযানে ড্রেজার মেশিনসহ সরঞ্জামাদি জব্দ

প্রকাশ: ২০২০-১০-০২ ০৮:৩৩:১৬ || আপডেট: ২০২০-১০-০২ ০৮:৩৩:১৬

অনলাইন রিপোর্ট : সরকারি সংরক্ষিত বনের মধ্যদিয়ে প্রবাহিত খাল ও পাহাড় কেটে অবৈধভাবে বালু উত্তোলনের চেষ্টাকালে অভিযান চালিয়ে একটি ড্রেজার মেশিন ও ১শ ফুট পাইপ জব্দ করেছে কক্সবাজার উত্তর বন বিভাগের কর্মকর্তারা । তাছাড়া জড়িতদের বিরুদ্ধে পিও আর বন মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন মেহেরঘোনার বিট কর্মকর্তা জাকের আহামদ। শুক্রবার (২ অক্টোবর ) সকাল ৭ টার দিকে কক্সবাজার সদর উপজেলার মেহেরঘোনা রেঞ্জের মাছুয়াখালী বনবিটের কানছিরাঘোনায় ওই অভিযান চালানো হয়। মামলার আসামী হলেন, রামু উপজেলার রশিদ নগরের ৪ ওয়ার্ডের মৃত ছৈয়দুর রহমানের পুত্র মো: জালাল।
অভিযানে মেহেরঘোনা,কালিরছড়াসহ সংশ্লিষ্ট বনের বিভিন্ন কর্মকর্তা- কর্মচারি,ভিলেজারেরা অংশ নেন।
অভিযানের সত্যতা নিশ্চিত করে কক্সবাজার উত্তর বনবিভাগের মেহেরঘোনা রেঞ্জ কর্মকর্তা মো:মামুন মিয়া বলেন, সংরক্ষিত বনাঞ্চলের ভেতরে মেশিন বসিয়ে স্থানীয় প্রভাবশালী চক্র অবৈধভাবে বালু উত্তোলনের চেষ্টা করে আসছিল। গোপনে জানতে পেরে ওই এলাকায় অভিযান চালিয়ে বালু উত্তোলনে ব্যবহ্নত সেলো মেশিন,১০০মিটার পাইপসহ বিভিন্ন সরঞ্জামাদি জব্দ করা হয়েছে।
বিভাগীয় বন কর্মকর্তা তৌহিদুল ইসলাম বলেন, অভিযানের সময় ঘটনাস্থল থেকে সেলো মেশিন ও বিপুল পরিমাণ পাইপ জব্দ করা হয়েছে। তবে অভিযানের টের পেয়ে দুর্বৃত্তরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব না হলেও একজনের বিরুদ্ধে বন আইনে মামলা দেয়া হয়েছে। বন ও পাহাড় রক্ষায় ওই অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

ট্যাগ :