বাংলাদেশ , মঙ্গলবার, ১১ মে ২০২১

কক্সবাজারে ব্র্যাকের উদ্যোগে নারী সমাবেশ অনুষ্টিত

প্রকাশ: ২০২১-০৩-১১ ১১:১৫:৩৬ || আপডেট: ২০২১-০৩-১১ ১১:১৫:৩৬

আমিনুল হক আমীন : করোনাকালে নারী নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ্ব এই শ্লোগানে কক্সবাজারে নারী দিবসের তাৎপর্য নিয়ে নারী সমাবেশ অনুষ্টিত হয়েছে। বেসরকারী উন্নয়ন সংস্থা ব্র্যাক এই সমাবেশের আয়োজন করেছে । বৃহস্পতিবার দুপুরে মধ্য ঝিলংজা প্রাথমিক বিদ্যালয় মিলনায়তনে আয়োজিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ পরিচালক সুব্রত বিশ্বাস। সিকদার পাড়া নারী পল্লী সমাজের সভানেত্রী নাজমা করিমের সভাপতিত্বে ও সেক্টর স্পেশালিষ্ট তরিকুল ইসলামের সন্চালনায় অন্যান্যদের মাঝে ব্র্যাকের জেলা সমন্বয়কারী অজিত নন্দী,পৌরসভার সংরক্ষিত আসনের কাউন্সিলর ইয়াছমিন আক্তার ও নারীর সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির আঞ্চলিক পরিচালক আকছেদ আলী, ব্র্যাকের সিনিয়র জেলা ব্যবস্থাপক মো হুমায়ন কবীর, সেক্টর স্পেশালিষ্ট বিদ্যূত কুমার নন্দী সহ অনেকে বক্তব্য রাখেন।

এ সময় বক্তারা বলেন, করোনা মহামারীর ফলে পরিবার ও সমাজে যে নেতিবাচক প্রভাব পড়েছে তার ফলে বেশী ক্ষতিগ্রস্থ হয়েছে নারীরা।এই পরিস্থিতি থেকে উত্তরন ঘটাতে নারীদেরকেই ভুমিকা নিতে হবে।সে জন্য প্রয়োজন নারী পুরুষের সমতায়ন। এতে নারী পুরুষের সামাজিক বৈষম্য দুর হবার পাশাপাশি প্রতিষ্ঠিত হবে নারী ক্ষমতায়ন।

বক্তারা আরো বলেন, গৃহস্থালী কার্যক্রম পরিচালনার সাথে সাথে পরিকল্পনাতেও নারী নেতৃত্ব জরুরী। নারী নেতৃত্ব বিকাশের মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করার লক্ষ্যে ব্রাক সামাজিক ক্ষমতায়ন কর্মসুচী (সিইপি) ১৯৯৮ সাল থেকে কাজ করছে।সিইপির উদ্যোগে তৃনমুল পর্যায়ে নারীদের সংগঠিত করার লক্ষ্যে তাদের নেতৃত্বেই ১২৪৮৭ টি পল্লীসমাজ কাজ করে যাচ্ছে।এই সংগঠনে তৃনমুল পর্যায়ের প্রায় ৭ লক্ষ নারী সরাসরি সম্পৃক্ত আছেন। যারা সরকারী ও বেসরকারী সেবা সম্পদ প্রাপ্তি, স্থানীয় ক্ষমতা কাঠামো ও সামাজিক কর্মকান্ডে অংশগ্রহন এবং নারীর প্রতি সহিংসতা প্রতিকার প্রতিরোধে বিভিন্ন উদ্যোগ গ্রহন করে থাকেন। সবশেষে সামাজিক অনাচারের বিরুদ্ধে ফুটিয়ে তোলা চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে ক্রেস্ট বিতরণ করেন অতিথিরা

ট্যাগ :