বাংলাদেশ , শুক্রবার, ৩ ডিসেম্বর ২০২১

আগামীকাল‍ ঢাবির ভর্তি পরীক্ষা‍ঃ প্রতি আসনের জন্য লড়বেন ৪৫ জন

প্রকাশ: ২০২১-০৯-৩০ ০৬:৪৫:৫৬ || আপডেট: ২০২১-০৯-৩০ ০৬:৪৫:৫৬

Spread the love

গণসযোেগ ডেস্কঃ ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্নাতক ভর্তি পরীক্ষায় মোট আবেদনকারীর সংখ্যা ৩ লাখ ২৪ হাজার ৩৪০টি। যা মোট আসন সংখ্যার ৪৫ গুণেরও বেশি। অর্থ্যাৎ বিশ্ববিদ্যালয়ের একটি আসনের বিপরীতে লড়তে হবে ৪৫ জনকে। ৩ লাখ ২৪ হাজার ৩৪০ জন আবেদনকারীর বিপরীতে আসন সংখ্যা মাত্র ৭ হাজার ১৪৮টি।
আগামী শুক্রবার (১ অক্টোবর) ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। করোনা মহামারীর কারনে প্রথমবারের মতো ঢাকার বাইরে দেশের ৭টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাবির ভর্তি পরীক্ষা।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাইরে রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(সিলেট), বরিশাল বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে(রংপুর) অনুষ্ঠিত হবে এই পরীক্ষা।
প্রথমবারের মত ঢাকার বাইরে বিভাগীয় শহরে অনুষ্ঠিত হওয়ায় ভর্তি পরীক্ষার নানা জটিলতা ও সার্বিক বিষয় নিয়ে গতকাল বুধবার দুপুরে প্রফেসর আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে সংবাদ সম্মেলন করেন ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান।
তিনি বলেন, পরীক্ষাকে কেন্দ্র করে যেকোনো ধরনের জালিয়াতি প্রতিরোধে জিরো টলারেন্স নীতি থাকবে। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদা তৎপর রয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী ওই সাতটি বিভাগীয় শহরে প্রয়োজনীয় সকল উদ্যোগ গ্রহণ করেছে। শহরে পরীক্ষা অনুষ্ঠিত হওয়াতে শিক্ষার্থীদের অর্থ এবং সময়ও লাঘব হবে বলে জানান তিনি।
বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়, ক, খ, গ, ঘ এবং চ এই পাঁচটি ইউনিটে ভর্তিচ্ছু ৩ লাখ ২৪ হাজার ৩৪০ জন শিক্ষার্থী আবেদন করেছেন। আর মোট আসন সংখ্যা ৭ হাজার ১৪৮টি।
এর মধ্যে ক ইউনিটে ১ হাজার ৮১৫ আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ লাখ ১৭ হাজার ৯৫৭, খ ইউনিটে ২ হাজার ৩৭৮ আসনের বিপরীতে আবদেন সংখ্যা ৪৭ হাজার ৬৩২, গ ইউনিটে ১ হাজার ৫০ আসনের বিপরীত ২৭ হাজার ৩৭৪, ঘ ইউনিটে ১ হাজার ৫৭০ আসনের বিপরীতে ১ লাখ ১৫ হাজার ৮৮১ আবেদন এবং চ ইউনিটে মাত্র ১৩৫ আসনের বিপরীতে মোট আবদেন সংখ্যা ১৫ হাজার ৪৯৬ টি। সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা হবে ‘চ’ ইউনিটে। চারুকলায় আসনপ্রতি শিক্ষার্থী ১১৪ জন।

ট্যাগ :